কক্সবাজার, মঙ্গলবার, ৭ মে ২০২৪

উখিয়া থেকে ভাসানচরে যাচ্ছে আরও ১২৮৮ জন রোহিঙ্গা

নিজস্ব প্রতিবেদক::
কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে নোয়াখালীর ভাসানচরের পথে রওনা দিয়েছে ৪৮৩ পরিবারের আরও ১ হাজার ২৮৮ জন রোহিঙ্গা নারী-পুরুষ।
রোববার (৩০ জানুয়ারি) উখিয়া ডিগ্রি কলেজের মাঠ ট্রানজিট ক্যাম্প থেকে দশম পর্যায়ে দুই পর্বে ৩০টি গাড়ির বহর তাদের নিয়ে নোয়াখালীর ভাসানচরের উদ্দেশ্যে চট্টগ্রামের পথে রওনা দেয়।
রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তার দায়িত্ব পালনকারী ১৪ এপিবিএন এর অধিনায়ক পুলিশ সুপার নাঈমুল হক জানান, রোববার প্রথম দফায় দুপুর ২টার দিকে ১৪টি বাসে করে প্রথম পর্বে ৭১৮ জন রোহিঙ্গা চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দেয়। একই দিন বিকেলে ৫টার দিকে ২য় পর্বে আরও ১৬টি বাস এবং অতিরিক্ত বাস, অ্যাম্বুলেন্স, কার্ভাড ভ্যান ও পুলিশি নিরাপত্তার মধ্য দিয়ে ৫৭০ জন রোহিঙ্গা চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দেয়।
তিনি আরও বলেন, আজ রাতে এসব রোহিঙ্গা চট্টগ্রামের নৌবাহিনীর তত্ত্বাবধানে থাকবে। সেখান থেকে আগামীকাল সকালে নৌবাহিনীর জাহাজে করে রোহিঙ্গাদের ভাসানচর আশ্রয়শিবিরে স্থানান্তর করা হবে।
শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাস কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়ন জানান, ইতিপূর্বে নবম দফায় ভাসান চরে নির্মিত আশ্রয় শিবিরে ১৯ হাজার ৬৬২ জন রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছিল। এনিয়ে আজ পর্যন্ত মোট ২০ হাজার ৯৫০ জন রোহিঙ্গা ভাসান চরে স্থানান্তর করা হয়েছে। ভাসানচরে মোট এক লাখ রোহিঙ্গাকে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

পাঠকের মতামত: